চর্যাপদ সাহিত্য একাডেমির নতুন কমিটি





২৯ মে ২০২১ শনিবার সমঝোতা কমিটির সিদ্ধান্তে নূরুন্নাহার মুন্নিকে সভাপতি, রফিকুজ্জামান রণিকে মহাপরিচালক করে চর্যাপদ সাহিত্য একাডেমির নতুন কমিটি ঘোষণা হয়েছে। আগামী ৫ বছরের জন্যে ৩৫ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অন্যান্যরা হলেন পরিচালক শিউলী মজুমদার ও খোরশেদ আলম বিপ্লব, সহ-সভাপতি আয়েশা আক্তার রুপা, সাইফুল ইসলাম রনি ও আরিফ রাসেল, উপ-মহাপরিচালক দুখাই মুহাম্মাদ ও নন্দিতা দাস, সহকারী পরিচালক ফেরারি প্রিন্স, সহযোগী পরিচালক জয়ন্তী ভৌমিক, উপ-পরিচালক জান্নাতুল ফেরদাউস সুপ্ত ও জহির মাহমুদ, অতিরিক্ত উপ-পরিচালক আবদুল বারেক খান, নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা, উপ-নির্বাহী পরিচালক ফাতেমা আক্তার শিল্পী, সচিব রিমি মজুমদার, লাইব্রেরী পরিচালক আফসানা আক্তার তন্নি, মিডিয়া পরিচালক ফয়েজ আহমেদ, আবৃত্তি পরিচালক তানজিনা তাবাচ্ছুম, তথ্য পরিচালক জান্নাতুল মাওয়া, জনসংযোগ ও প্রশিক্ষণ বিষয়ক পরিচালক আইভি রহমান, বিজ্ঞান ও আইসিটি পরিচালক রাসেল ইব্রাহীম, প্রচার ও প্রকাশনা পরিচালক নাজমুল ইসলাম, আর্কাইভ ও নথি ব্যবস্থাপনা পরিচালক আল আমিন সানি, শিল্প-সংস্কৃতি বিষয়ক পরিচালক কাকলী চক্রবতী, আইন পরিচালক উম্মে কুলসুম মুন্নি, শিক্ষা ও সমাজ কল্যাণ পরিচালক আবদুর রাকিব, অর্থ অডিটর মোহাম্মদ আমিন উদ্দিন, পর্যবেক্ষক ও ন্যায়পাল দিলীপ কুমার ঘোষ, নিয়ন্ত্রণ পরিষদের সচিব রহমত হোসেন সাগর, নির্বাহী সদস্য ইয়াকুব ইসলাম রুবেল, শ্রাবণী মীম ও মাহফুজা সাথী।

নিয়ন্ত্রণ পরিষদের চেয়ারম্যান নির্বাচিত না হওয়ায় ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন কবি খোরশেদ আলম বিপ্লব। এ ছাড়া আরিফুল ইসলাম, আসাদুল্লা কাহাফ ও মাহবুবা শিউলিকে করা হয়েছে সাধারণ সদস্য।

আদি এবং অন্তে সত্য ও সুন্দরে আছি-এই শ্লোগান ধারণ করে ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয় চর্যাপদ সাহিত্য একাডেমি। স্বচ্ছভাবে বছরে দুইবার পুরস্কার/পদক প্রদান করে প্রতিষ্ঠানটি অল্প সময়ে জনপ্রিয় হয়ে ওঠে; এছাড়া গ্রামে গ্রামে ‘বই উপহার কর্মসূচি’ পালনের মাধ্যমে সাড়া ফেলে।