বইমেলায় মণীশ রায়ের উপন্যাস শরীরে সূর্যোদয়



মুজিব বর্ষ ও অমর একুশে বইমেলা-২০২১ উপলক্ষ্যে প্রকাশ পেয়েছে কথাশিল্পী মণীশ রায়ের উপন্যাস ‘শরূীরে সূর্যোদয়’। উপন্যাসটি বাজারে এনেছে প্রকাশনা সংস্থা পানকৌড়ি প্রকাশন।
উপন্যাসের প্রেক্ষাপট হিসেবে উঠে এসেছে আশির দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উত্তাল ছাত্র-রাজনীতি। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যার ভেতর দিয়ে যে আদর্শ ও নৈতিকতার অকাল-মৃত্যু ঘটে তারই চরম রূপ প্রকাশ পায় আশির দশকে। সমাজ থেকে ধীরে ধীরে খসে পড়তে শুরু করে স্বাভাবিক মানবিকতা ও আদর্শ বোধের এক-একটি পাথর। নীতিহীন, স্বার্থপর, পেশীসর্বস্ব রাজনীতি অসহায় ছাত্রদের কব্জা করে ফেলে, বিভ্রান্ত করে রাখে আপাদমস্তক। অস্ত্রের ঝনঝনানি আর ভ্রষ্ট মূল্যবোধ হয় ছাত্র-রাজনীতির প্রধান নিয়ামক। এরকম এক সময়কে প্রেক্ষিত করে বেড়ে ওঠে এ উপন্যাসের সুখপাঠ্য ঘটনা-পরম্পরা।
ইংরেজি সাহিত্যের ছাত্র মণীশ রায় আশির দশকের গল্পকার। তার প্রথম গল্প ছাপা হয় আশির দশকের গোড়ায়, ইত্তেফাকের সাহিত্য পাতায়। প্রথম গল্পগ্রন্থ প্রকাশিত হয় মুক্তধারা থেকে। তার লেখা উল্লেখযোগ্য বইগুলোর ভেতর জীবন যখন শুকায়ে যায়, অন্ত্যমিল, পোড়া লাশের গন্ধ, পরি ও অন্যান্য গল্প, হাত বাড়ালেই লাল-সবুজ, অচিনগন্ধ, মুক্তিযুদ্ধের গল্প, শোভনা অন্যতম।
শরীরে সূর্যোদয় উপন্যাসটি বইমেলার ২১ নম্বর স্টলে পাওয়া যাবে। প্রচ্ছদ এঁকেছেন চারুশিল্পী মিতা মেহেদী ; ১১৮ পৃষ্ঠার বইটির গায়ের মূল্য ২০০ টাকা।